Passive ইনকামের অন্যতম একটি সুন্দর মার্কেট ফটো বিক্রি করা।একটু সময় এবং পরিশ্রম দিলে এই সেক্টর থেকে অনেক ভাল টাকা উপার্জন সম্ভব। তবে আপনাকে লেগে থাকতে হবে। আপনার ধৈর্যের পরীক্ষা দিতে হবে এই সেক্টরে।

প্রাথমিক পর্যায়ে যা যা লাগতে পারে।

একটি ভাল মোবাইল ক্যামেরা এবং একটি ল্যাপটপ হলেই আপনি এই ইনকাম শুরু করে দিতে পারেন ,এমনকি আপনার ল্যাপটপ না হলেও হবে , বর্তমানে মোবাইল দিয়েই সব কিছু করা যায়।

অনলাইনে ফটোগ্রাফি বিক্রি করা একটি প্যাসিভ ইনকামের উপায় হতে পারে এটা দিয়ে ভাল ইনকাম নাও হতে পারে। বিশেষ করে যদি আপনি একই ছবি বারবার বিক্রি করতে পারেন। এটি করার জন্য, আপনি Getty Images, Shutterstock বা Alamy এর মতো একটি website এর সাথে কাজ করতে হবে। এরকম অনেক ওয়েবসাইট আছে যেগুলোর মাধ্যমে আপনি মোটামুটি ইনকাম করতে পারবেন।

প্লাটফর্মে যা লাগতে পারে।

শুরু করার জন্য, আপনাকে প্ল্যাটফর্মের ভেরিভাইড কনট্রিবিউটর হতে হবে , এবং তারপরে আপনি আপনার ফটোগুলিকে যারা ডাউনলোড করবেন তাদের ব্যবহারের জন্য লাইসেন্স দেবেন। যখন কেউ আপনার ছবি ব্যবহার করার জন্য ওই প্লাটফর্ম থেকে ফটো কিনে নিবে তখন প্ল্যাটফর্ম আপনাকে তাদের কমিশন রেখে বাকি টাকা আপনাকে অর্থ প্রদান করে।

অনেক ক্যাটাগরি নিয়ে এক সাথে কাজ না করে ভাল।

প্রথমে specific audience কিছু নিস্ নিয়ে কাজ করা ভাল। আপনাকে একটা নিস্ বাছাই করতে হবে এবং আপনার টার্গেটটা অডিয়েন্স এর কাছে পৌঁছাতে হবে। বিভিন্ন ধরণের ফটো হতে পারে যেমন ন্যাচারাল ছবি তুলে দিতেন , বা ফটো ম্যানুপুলেশন করতে পারেন ,খাবারের ছবি দিতে পারেন বা আপনার পছন্দের যেকোন কিছুই হতে পারে।

সুযোগ

সুযোগ: একটি প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার ফটো বিক্রি বা লাইসেন্স করার মূল্যের একটি অংশ হল আপনার প্রচেষ্টাকে স্কেল করার সম্ভাবনা রয়েছে, বিশেষ করে যদি আপনি এমন ছবি সরবরাহ করতে পারেন যেগুলির চাহিদা থাকবে৷ তাই আপনি সম্ভাব্যভাবে একই চিত্র শত শত বা হাজার বার বা তার বেশি বিক্রি করতে পারেন।

ঝুঁকি

ঝুঁকি: আপনি গেটি ইমেজের মতো একটি প্ল্যাটফর্মে শত শত ফটো যোগ করতে পারেন এবং সেগুলোর হয়তো সামান্য কিছু ছবি বিক্রয় করতে পারলেন কিন্তু সব বিক্রি নাও হতে পারে। আপনি ছবি দিলেই যে সেগুলো সব বিক্রি হবে এমন না । শুধুমাত্র কয়েকটি ফটো আপনার সমস্ত ইনকাম বাড়ায়ে দিতে পারে ,আপনাকে খুঁজে বের করতে হবে আপনার কোন ছবি গুলো বেশি সেল হচ্ছে। খড়ের গাদায় সেই সুইটি অনুসন্ধান করার সাথে সাথে আপনাকে ফটো যোগ করতে হবে।