সেরা প্যাসিভ ইনকাম আইডিয়া

1. লভ্যাংশ স্টক
2. ভাড়া সম্পত্তি
3. উচ্চ ফলন সেভিংস অ্যাকাউন্ট এবং মানি মার্কেট ফান্ড
4. ক্রিপ্টো প্যাসিভ আয়ের সুযোগ
5. সিডি মই
6. বার্ষিক
7. স্টক মার্কেটে স্বয়ংক্রিয়ভাবে বিনিয়োগ করুন
8. একটি REIT (রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট) এ বিনিয়োগ করুন
9. একটি ব্যবসা বিনিয়োগ
15. অনলাইনে একটি ইবুক বিক্রি করুন
16. Udemy এর উপর একটি কোর্স তৈরি করুন
17. স্টক ফটো বিক্রি
18. একটি অ্যাপ তৈরি করুন
19. অ্যাফিলিয়েট মার্কেটিং
20. নেটওয়ার্ক মার্কেটিং
21. ডিজাইন টি-শার্ট
22. Etsy এ ডিজিটাল ফাইল বিক্রি করুন
23. আপনার স্থান ভাড়া আউট
24. গাড়ী ধোয়া
25. আপনার গাড়ী ভাড়া
26. ভেন্ডিং মেশিন
27. স্টোরেজ ভাড়া
28. লন্ড্রোম্যাট
29. ক্যাশব্যাক পুরস্কার কার্ড
30. ক্যাশব্যাক সাইট
31. আপনার ফোনে একটি অ্যাপ রাখার জন্য অর্থপ্রদান করুন
32. ক্যাশব্যাক অ্যাপ ব্যবহার করুন

এখানে অনেক ইনকাম মুসলমান ধর্মমতে অনুচিৎ কাজ। শুধু জানার উদ্দশ্যে আপনাদের সাথে এই পোষ্ট শেয়ার করা হয়েছে। দোয়া করে আল্লাহ অখুশি হয় এমন কাজ থেকে সবাই বিরত থাকবেন।

প্যাসিভ ইনকাম করতে যা লাগে

আমরা প্যাসিভ ইনকাম ধারনাগুলিতে যাওয়ার আগে আমি মনে করি প্রথমে কয়েকটি ভুল ধারণা পরিষ্কার করা ভাল। যদিও “প্যাসিভ” শব্দটি এমন শব্দ করে যে আপনাকে আয় আনতে কিছুই করতে হবে না এটি ঠিক নয়। সমস্ত প্যাসিভ ইনকাম স্ট্রিমগুলির জন্য নিম্নলিখিত দুটি উপাদানগুলির মধ্যে অন্তত একটির প্রয়োজন হবে:

1) একটি অগ্রিম আর্থিক বিনিয়োগ, বা

2) একটি অগ্রিম সময় বিনিয়োগ

আপনি এই দুটির মধ্যে অন্তত একটি প্রদান করতে ইচ্ছুক না হয়ে আয় উপার্জন করতে পারবেন না। কারণ এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্যাসিভ ইনকাম মানেই কাজ বা সময় না দিয়ে ইনকাম করতে পারবেন । প্যাসিভ ইনকাম অন্যান্য সাধারণ কাজের মত নয়। , এটি ফ্রিল্যান্সিং বা অনলাইনে কাজ করা নয়। প্যাসিভ ইনকাম হল একবার কিছু করা, তারপর তা থেকে ভবিষ্যতে পুরষ্কার উপার্জন করা।

1. লভ্যাংশ স্টক

লভ্যাংশ স্টক চেষ্টা করা হয় এবং নিষ্ক্রিয় আয় উপার্জন করার সত্য উপায়. ভাল স্টক খুঁজে পেতে আপনাকে প্রচুর গবেষণা করতে হবে এবং বড় ডিভিডেন্ড চেক পাওয়ার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে। যাইহোক, যদি আপনি ধারাবাহিকভাবে লভ্যাংশের স্টকগুলিতে অর্থ বিনিয়োগ করেন তবে আপনি সময়ের সাথে সাথে একটি চমৎকার অবশিষ্ট আয় সংগ্রহ করতে পারেন।

2. ভাড়া সম্পত্তি

একটি নগদ প্রবাহিত ভাড়া সম্পত্তি একটি মাসিক আয় আনা একটি চমত্কার উপায়. এটিকে সত্যিকারের প্যাসিভ করার জন্য আপনি একটি ম্যানেজমেন্ট কোম্পানির কাছে সম্পত্তির চলমান আউটসোর্স করতে পারেন।

যাইহোক, ইন্টারনেট ভাড়ার সম্পত্তিতে বিনিয়োগকে আগের চেয়ে সহজ করে তুলেছে। আপনার লক্ষ্য এবং আগ্রহের উপর নির্ভর করে আপনি ভাড়ার সম্পত্তিতে বিনিয়োগ করতে পারেন এমন অনেক উপায় রয়েছে। আপনি বড় আবাসিক বা বাণিজ্যিক সম্পত্তিতে সীমিত অংশীদার হতে পারেন, অথবা আপনি বাড়ি কিনতে পারেন এবং বাড়িওয়ালা হতে পারেন – সবই অনলাইনে!

3. উচ্চ ফলন সেভিংস অ্যাকাউন্ট এবং মানি মার্কেট ফান্ড

আপনি যদি আপনার অর্থ সম্পর্কে বেশি চিন্তা করতে না চান, কিন্তু এটি আপনার জন্য কাজ করতে চান, তবে এটি রাখার একটি প্রাথমিক জায়গা হল একটি উচ্চ ফলন সঞ্চয় অ্যাকাউন্ট বা মানি মার্কেট ফান্ড।

পার্থক্য হল অ্যাকাউন্টের ধরন এবং এটি কোথায় অবস্থিত। সাধারণত, উচ্চ ফলন সঞ্চয় অ্যাকাউন্টগুলি ব্যাঙ্কগুলিতে অবস্থিত এবং FDIC বীমাকৃত। অর্থ বাজার তহবিল ব্যাংক এবং বিনিয়োগ কোম্পানি উভয়েই অবস্থিত হতে পারে, এবং শুধুমাত্র কখনও কখনও FDIC বীমা করা হয়।

সুদের হার বাড়ছে, তাই একটি সেভিংস অ্যাকাউন্টে বেশি টাকা রাখলে একটি নিরাপদ প্যাসিভ আয়ের ধারা তৈরি হতে পারে।

মুসলমানদের জন্য এরকম ইনকামে না যাওয়ায় উত্তম বলে আমি মনে করি। 

4. ক্রিপ্টো প্যাসিভ আয়ের সুযোগ

গত বছর ধরে, ক্রিপ্টো সেভিংস অ্যাকাউন্টগুলি খুব জনপ্রিয় হয়ে উঠেছে – শুধুমাত্র কারণ তারা আপনার টাকায় অনেক বেশি রিটার্ন প্রদান করে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এগুলি সত্যিই “সঞ্চয় অ্যাকাউন্ট” নয়। এগুলি হল বিনিয়োগ এবং ঋণদানের অ্যাকাউন্ট যা আপনাকে আপনার ক্রিপ্টোতে “সহজে” উচ্চ ফলন পেতে দেয়। এছাড়াও আপনি আপনার ক্রিপ্টো আটকে রাখা, আপনার ক্রিপ্টোকে ধার দেওয়া এবং এমনকি NFT কেনার দিকেও নজর দিতে পারেন। ক্রিপ্টো দিয়ে প্যাসিভ ইনকাম করার অনেক সুযোগ রয়েছে

5. সিডি মই

একটি সিডি ল্যাডার তৈরি করার জন্য নির্দিষ্ট ইনক্রিমেন্টে ব্যাঙ্ক থেকে সিডি (আমানতের শংসাপত্র) কিনতে হবে যাতে আপনি আপনার অর্থের উপর উচ্চতর আয় করতে পারেন। সিডিগুলি ব্যাঙ্কগুলি দ্বারা অফার করা হয় এবং যেহেতু সেগুলি কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ সেগুলিও কম রিটার্ন দেয়৷ এটি ঝুঁকি বিমুখ জন্য একটি ভাল বিকল্প.

উদাহরণস্বরূপ, আপনি যদি পাঁচ বছরের সিডি মই চান তবে আপনি যা করবেন তা হল আপনি নিম্নলিখিতগুলি করুন। বিভিন্ন সময়কালে কীভাবে হার বৃদ্ধি পায় তা দেখুন (এগুলি আনুমানিক):

  • 1 বছরের সিডি – 2.50%
  • 2 বছরের সিডি – 2.90%
  • 3 বছরের সিডি – 3.05%
  • 4 বছরের সিডি – 3.10%
  • 5 বছরের সিডি – 3.15%

যদি একটি সিডি ল্যাডার তৈরি করা জটিল মনে হয়, তবে আপনি একটি ঐতিহ্যগত উচ্চ ফলন সঞ্চয় অ্যাকাউন্ট বা অর্থ বাজার তহবিলের সাথেও লেগে থাকতে পারেন। যদিও রিটার্নগুলি এই তালিকার অন্যান্য জিনিসগুলির মতো আশ্চর্যজনক নয়, এটি কিছুই না হওয়ার চেয়ে ভাল, এবং এটি সত্যিই প্যাসিভ আয়!

6. বার্ষিক

বার্ষিকী হল একটি বীমা পণ্য যার জন্য আপনি অর্থ প্রদান করেন কিন্তু তারপরে আপনাকে মাসিক অর্থপ্রদানের আকারে জীবনের জন্য নিষ্ক্রিয় আয় প্রদান করতে পারে। বার্ষিকতার শর্তাবলী পরিবর্তিত হয় এবং সবসময় একটি বড় চুক্তি হয় না তাই আপনি যদি একটি বার্ষিকী ক্রয় করতে আগ্রহী হন তাহলে একজন বিশ্বস্ত আর্থিক উপদেষ্টার সাথে কথা বলা ভাল।

এই বিনিয়োগগুলি সবার জন্য নয় – এগুলি উচ্চ ফি দিয়ে আসতে পারে এবং এটি মূল্যবান নয়৷ কিন্তু যদি আপনার ক্ষতির জন্য শূন্য ঝুঁকি সহনশীলতা থাকে, এবং আপনি একটি প্যাসিভ ইনকাম স্ট্রিম খুঁজছেন , তাহলে এটি আপনার পোর্টফোলিওর জন্য একটি ভাল সম্ভাব্য ধারণা হতে পারে।

7. স্টক মার্কেটে স্বয়ংক্রিয়ভাবে বিনিয়োগ করুন

আপনি যদি লভ্যাংশ প্রদানকারী স্টক বাছাই করতে আগ্রহী না হন (এবং আমি এটি বুঝতে পারি), স্টক মার্কেটে নিষ্ক্রিয়ভাবে বিনিয়োগ করার উপায় এখনও আছে। আপনি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন উপায়ে বিনিয়োগ করতে পারেন যাকে রোবো-উপদেষ্টা বলা হয়।

একটি রোবো-উপদেষ্টা ঠিক যেমন শোনাচ্ছে – একটি রোবোটিক আর্থিক উপদেষ্টা। আপনি কয়েকটি প্রশ্নের উত্তর দিতে এবং আপনার অ্যাকাউন্ট সেট আপ করতে প্রায় 10 মিনিট ব্যয় করেন এবং সিস্টেম সেখান থেকে এটি গ্রহণ করবে।

8. একটি REIT (রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট) এ বিনিয়োগ করুন

আপনি যদি রিয়েল এস্টেটে সরাসরি বিনিয়োগ করার বিষয়ে উদ্বিগ্ন হন, বা আপনি এখনও একজন স্বীকৃত বিনিয়োগকারী না হন, তাহলে ঠিক আছে। আপনি এখনও REITs – রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্টের মাধ্যমে আপনার বিনিয়োগে রিয়েল এস্টেটের সুবিধা নিতে পারেন।

এগুলি হল বিনিয়োগের বাহন যা তাদের মধ্যে সম্পত্তি ধারণ করে – এবং আপনি মালিক হিসাবে সম্পত্তিতে লাভ, পুনঃঅর্থায়ন, বিক্রয়, আয় (বা ক্ষতি) থেকে উপকৃত হন।

9. একটি ব্যবসা বিনিয়োগ

প্যাসিভ ইনকাম জেনারেট করার আরেকটি উপায় হল বিনিয়োগ করা এবং ব্যবসায় নীরব অংশীদার হওয়া। এটি খুবই ঝুঁকিপূর্ণ, তবে ঝুঁকির সাথে উচ্চ রিটার্নের সম্ভাবনাও আসে। উদাহরণস্বরূপ, বেশ কয়েক বছর আগে লিফট এবং উবার উভয়ই তাদের কোম্পানিতে বিনিয়োগ করার জন্য ব্যক্তিগত বিনিয়োগকারীদের খুঁজছিল। আজ, তারা বিলিয়ন মূল্যের – কিন্তু একজন বিনিয়োগকারী হিসাবে আপনি শুধুমাত্র সেই সুবিধা পাবেন যদি তারা একটি IPO-এর মাধ্যমে জনসাধারণের কাছে যায়, বা অধিগ্রহণ করে। সুতরাং, এটা ঝুঁকিপূর্ণ.

কিন্তু আপনার ঝুঁকি কমানোর উপায় আছে। উদাহরণস্বরূপ, আপনি অনেক কোম্পানিতে ছোট বন্ডে অর্থ ধার দেওয়ার মাধ্যমে অল্প পরিমাণে বিনিয়োগ করতে পারেন।

এখন এমন সরঞ্জাম উপলব্ধ রয়েছে যেখানে আপনি একটি ব্যবসায় অর্থ ঋণ করতে পারেন এবং এটি করার জন্য একটি কঠিন রিটার্ন প্রদান করতে পারেন!

15. অনলাইনে একটি ইবুক বিক্রি করুন

স্ব-প্রকাশনা আজ মূলধারার। আপনি যখন অ্যামাজন থেকে একটি ইবুক ক্রয় করেন তখন আপনার একটি স্ব-প্রকাশিত বই কেনার একটি খুব ভাল সুযোগ থাকে। স্ব-প্রকাশনাও হাস্যকরভাবে সহজ। আমি কয়েক বছর আগে এটি চেষ্টা করেছিলাম এবং প্রক্রিয়াটি কতটা সহজ ছিল তা বিশ্বাস করতে পারিনি।

একটি বই স্ব-প্রকাশ করতে আপনাকে প্রথমে এটি লিখতে এবং সম্পাদনা করতে হবে, একটি কভার তৈরি করতে হবে এবং তারপরে অ্যামাজনের কিন্ডল ডাইরেক্ট পাবলিশিংয়ের মতো একটি প্রোগ্রামে আপলোড করতে হবে। যদিও তাত্ক্ষণিক সাফল্য আশা করবেন না। আপনি এটিকে একটি প্যাসিভ ইনকাম স্ট্রীমে পরিণত করার আগে প্রচুর অগ্রিম বিপণন করতে হবে।

16. Udemy এর উপর একটি কোর্স তৈরি করুন

Udemy একটি অনলাইন প্ল্যাটফর্ম যা এর ব্যবহারকারীদের বিভিন্ন বিষয়ের উপর ভিডিও কোর্স নিতে দেয়। Udemy-এ ভোক্তা হওয়ার পরিবর্তে আপনি একজন প্রযোজক হতে পারেন, আপনার নিজস্ব ভিডিও কোর্স তৈরি করতে পারেন এবং ব্যবহারকারীদের এটি কেনার অনুমতি দিতে পারেন। আপনি যদি একটি নির্দিষ্ট বিষয়ে অত্যন্ত জ্ঞানী হন তবে এটি একটি দুর্দান্ত বিকল্প। এটি একটি প্যাসিভ আয়ের প্রবাহে ঐতিহ্যগত টিউটরিং চালু করার একটি দুর্দান্ত উপায়ও হতে পারে!

17. স্টক ফটো বিক্রি

আপনি কি কখনও ভাবছেন যে আপনার প্রিয় ওয়েবসাইট, ব্লগ এবং কখনও কখনও এমনকি ম্যাগাজিনগুলি তাদের ফটোগুলি কোথায় পায়? এগুলি সাধারণত স্টক ফটো ওয়েবসাইট থেকে কেনা হয়। আপনি যদি ফটোগ্রাফি উপভোগ করেন তবে আপনি আপনার ফটোগুলি স্টক ফটো সাইটগুলিতে জমা দিতে পারেন এবং প্রতিবার কেউ তাদের মধ্যে একটি কিনলে কমিশন পেতে পারেন৷

স্টক ফটো বিক্রির জন্য সবচেয়ে বড় মার্কেটপ্লেসগুলির মধ্যে একটি হল DepositPhotos ৷ আপনি আপনার ছবি আপলোড করতে পারেন যখনই কেউ সেগুলি ব্যবহার করে অর্থ উপার্জন করে৷

এই পোস্টে আরো কিছু ওয়েবসাইটের নাম দেয়া আছে। এখানে ক্লিক করুন

19. একটি অ্যাপ তৈরি করুন

আপনি যদি একটি স্মার্টফোন বা ট্যাবলেটের মালিক হন তবে আপনার কাছে বেশ কয়েকটি অ্যাপ ডাউনলোড হয়েছে বলে ধরে নেওয়া নিরাপদ। কিন্তু আপনি কি কখনও একটি অ্যাপের জন্য একটি আশ্চর্যজনক ধারণা আছে? যদি তাই হয়, আপনি আপনার জন্য আপনার অ্যাপ তৈরি করতে একজন প্রোগ্রামার নিয়োগের কথা বিবেচনা করতে পারেন। তারপরে আপনি অবশিষ্ট আয়ের জন্য অ্যাপ স্টোরে এটি বিক্রি করতে পারেন।

শুধু দেখুন Wordle সঙ্গে কি ঘটেছে! একটি লোক সপ্তাহান্তে অ্যাপটি তৈরি করেছে এবং এটি তার বন্ধু এবং পরিবারের সাথে ভাগ করা শুরু করেছে – এবং তারপরে এটি নিউ ইয়র্ক টাইমস দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল৷

20. অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হল একটি পণ্যের উপর কমিশন পাওয়ার জন্য একটি কোম্পানির সাথে অংশীদারিত্বের (তাদের অধিভুক্ত হওয়া) অনুশীলন। আয় তৈরির এই পদ্ধতিটি যাদের ব্লগ এবং ওয়েবসাইট আছে তাদের জন্য সবচেয়ে ভালো কাজ করে। তারপরেও, এটি নিষ্ক্রিয় হওয়ার আগে এটি তৈরি হতে অনেক সময় লাগে।

21. নেটওয়ার্ক মার্কেটিং

নেটওয়ার্ক মার্কেটিং, বা মাল্টি-লেভেল মার্কেটিং, বৃদ্ধি পাচ্ছে বলে মনে হচ্ছে। ইয়াং লিভিং অয়েলস, এভন, প্যাম্পার্ড শেফ এবং অ্যাডভোকেয়ারের মতো কোম্পানিগুলি সবই মাল্টি-লেভেল মার্কেটিং কোম্পানি। আপনি আপনার নীচে একটি দল তৈরি করে নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে প্যাসিভ ইনকাম করতে পারেন (প্রায়ই ডাউন লাইন হিসাবে উল্লেখ করা হয়।) একবার আপনার একটি বড় দল হলে আপনি অনেক কিছু না করেই তাদের বিক্রয় থেকে কমিশন উপার্জন করতে পারেন।

22. ডিজাইন টি-শার্ট

ক্যাফে প্রেসের মতো সাইটগুলি ব্যবহারকারীদের টি-শার্টের মতো কাস্টম ডিজাইনের আইটেমগুলিকে অনুমতি দেয়৷ যদি আপনার ডিজাইন জনপ্রিয় হয়ে ওঠে এবং বিক্রয় করে তাহলে আপনি রয়্যালটি উপার্জন করতে সক্ষম হবেন।

এমনকি অ্যামাজনও এই ব্যবসায় নেমেছে। অ্যামাজনে অ্যামাজন মার্চ নামে একটি নতুন পরিষেবা রয়েছে , যেখানে আপনি কেবল আপনার ডিজাইনগুলি আপলোড করেন এবং আমাজন বাকিগুলির যত্ন নেয় (এটি তৈরি করা, প্যাক করা এবং এটি পাঠানো)৷ 

23. Etsy এ ডিজিটাল ফাইল বিক্রি করুন

আমি ইদানীং গৃহসজ্জায় ছিলাম এবং আমি যা চাই তা খুঁজে বের করতে আমাকে Etsy-এ যেতে হয়েছিল। আমি যে আর্টওয়ার্কটি মুদ্রিত করতে চেয়েছিলাম তার ডিজিটাল ফাইলগুলি ক্রয় শেষ করেছি! বিক্রেতা প্রাচীর শিল্পের একটি গুচ্ছ তৈরি করেছিলেন, ডিজিটাইজড করেছিলেন এবং তাৎক্ষণিক ডাউনলোডের জন্য Etsy- এ তালিকাভুক্ত করেছিলেন। Etsy– এ অন্যান্য জনপ্রিয় ডিজিটাল ফাইল রয়েছে যেমন মাসিক পরিকল্পনাকারী। আপনি যদি গ্রাফিক ডিজাইনে থাকেন তবে এটি আপনার জন্য একটি আশ্চর্যজনক প্যাসিভ আয়ের ধারণা হতে পারে।

25. আপনার স্থান ভাড়া আউট

হতে পারে আপনার কাছে অতিরিক্ত রাখার জন্য একটি ঘর নেই, বা একটি সম্পূর্ণ অন্য ঘর নেই (কে এটি বহন করতে পারে)? কিন্তু হয়তো আপনার কাছে এমন জায়গা আছে যা আপনি স্টোরেজ প্রয়োজন এমন লোকেদের জন্য ভাড়া নিতে পারেন। সেখানেই প্রতিবেশী আসে।

26. গাড়ী ধোয়া

গাড়ি ধোয়ার মালিক হওয়া আমার সবসময়ই স্বপ্ন ছিল। এটি একটি আধা-প্যাসিভ আয় উপার্জন করার একটি দুর্দান্ত উপায় বলে মনে হচ্ছে। যদিও গাড়ি ধোয়ার সময় নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন হবে এটি এমন কিছু যা আপনি হয় ভাড়া নিতে পারেন বা সপ্তাহে একবার সম্পাদন করতে পারেন।

একটি সাইড নোট হিসাবে, আমি সত্যিকারের মৌলিক গাড়ি ধোয়ার কথা বলছি যা সিন্ডারব্লকস, একটি প্রেসার ওয়াশার এবং কয়েন চালিত। আপনি যদি গাড়ি ধোয়ার মাধ্যমে একটি ড্রাইভ চালাতে যাচ্ছেন, তবে এটি অবশ্যই একটি ব্যবসা বনাম একটি নিষ্ক্রিয় আয়ের প্রবাহ।

27. আপনার গাড়ী ভাড়া

ভাড়ার জন্য আপনার জায়গার তালিকা করার মতো, আপনি ভাড়ার জন্য আপনার গাড়ির তালিকাও করতে পারেন। এটি সত্যিই প্যাসিভ হতে পারে কারণ আপনি একবার আপনার গাড়ির তালিকা করলে, আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন এটি আপনাকে আয় করতে পারে!

আপনার গাড়ি ভাড়া করার জন্য আমাদের প্রিয় অংশীদার হল uber বা pathao । uber বা pathao আপনাকে আপনার গাড়ি ভাড়া দেওয়ার অনুমতি দেয় এবং লোকেরা যখন এটি ভাড়া নেয়, তখন uber বা pathao বাকিটি পরিচালনা করে!

28. ভেন্ডিং মেশিন

ভেন্ডিং মেশিন আরেকটি দুর্দান্ত কম রক্ষণাবেক্ষণের ছোট ব্যবসার ধারণা। আমার এক বন্ধু আছে যার সমস্ত পার্শ্ববর্তী শহরে ভেন্ডিং মেশিন রয়েছে। তিনি প্রতি দুই সপ্তাহে একবার সেগুলি পুনরায় পূরণ করেন এবং ক্যাশ আউট করেন। তার ভেন্ডিং মেশিন ব্যবসা তার অবসর পরিকল্পনার অংশ।

29. স্টোরেজ ভাড়া

আমার চাচাতো ভাই স্টোরেজ ভাড়ার একটি সেটের মালিক এবং গ্রাহকদের ভাড়া দেওয়ার জন্য মাসিক চেক পান। শুধুমাত্র যখন সে এগুলোর জন্য কোনো কাজ করতে পারে বলে মনে হয় তখনই যখন তার স্টোরেজ ইউনিটের একটি খোলা থাকে।

আপনি যদি এই স্থানটিতে যাওয়ার বিষয়ে নিশ্চিত না হন তবে আপনি একটি REIT এর মাধ্যমে স্টোরেজ ভাড়ায় বিনিয়োগ করতে পারেন।

সচরাচর জিজ্ঞাস্য

আমি কিভাবে প্যাসিভ ইনকাম জেনারেট করব?

প্যাসিভ ইনকাম হল এই ধারণা যে আপনি সময় এবং/অথবা অর্থ ব্যবহার করেন এবং আর কোন কাজ ছাড়াই আয় পান। সামনের দিকে প্যাসিভ ইনকাম জেনারেট করার জন্য আপনাকে কিছু করতে হবে, কিন্তু তারপর আপনি ভবিষ্যতে সেই আয়ের উপর নির্ভর করতে পারেন।

প্যাসিভ ইনকামের কিছু উদাহরণ কি কি?

বিনিয়োগ হল প্যাসিভ ইনকামের একটি বড় উদাহরণ। আপনি একটি কোম্পানির স্টকে অর্থ বিনিয়োগ করেন এবং আপনি বিনিয়োগের উপর একটি লভ্যাংশ প্রদান এবং প্রশংসা পান। আরেকটি জনপ্রিয় উদাহরণ হল রিয়েল এস্টেট। আপনি একটি সম্পত্তি কিনছেন, এবং আপনি প্যাসিভ আয় হিসাবে ভাড়া উপভোগ করেন।

প্যাসিভ ইনকাম কি সত্যিই কাজ করে?

হ্যাঁ! প্যাসিভ ইনকাম হল ধনীরা কীভাবে সম্পদ তৈরি করতে থাকে। যখন আপনার কাছে টাকা না থাকে, তখন আপনি আয়ের ধারা তৈরি করতে আপনার সময় এবং প্রচেষ্টাকে কাজে লাগাতে পারেন যা ভবিষ্যতে বৃদ্ধি পাবে। আপনি যখন অর্থ জমা করেন, আপনি সেই অর্থকে ব্যবহার করতে পারেন (এবং এমনকি এটিকে আপনার সময়ের সাথে একত্রিত করতে) আরও এবং আরও বেশি নিষ্ক্রিয় আয় তৈরি করতে।

প্যাসিভ ইনকাম করার জন্য আমি কোথায় বিনিয়োগ করতে পারি?

আপনি যদি প্যাসিভ ইনকাম জেনারেট করতে বিনিয়োগ করতে চান, ডিভিডেন্ড স্টক এবং মিউচুয়াল ফান্ড এটি করার দুর্দান্ত উপায়। আপনি ঋণের উপকরণগুলিতেও বিনিয়োগ করতে পারেন, যেমন বন্ড।
আপনি যদি একটি নিরাপদ পদ্ধতি চান, আপনি আপনার অর্থের ঝুঁকিমুক্ত রিটার্ন পেতে একটি মানি মার্কেট অ্যাকাউন্ট বা সিডিতে বিনিয়োগ করতে পারেন।

সবচেয়ে জনপ্রিয় প্যাসিভ আয় ধারণা কি কি?

অনেক জনপ্রিয় প্যাসিভ ইনকাম আইডিয়া আছে। সর্বাধিক জনপ্রিয় হল স্টক মার্কেটে বিনিয়োগ করা, রিয়েল এস্টেটের মালিকানা, একটি ব্যবসায় বিনিয়োগ করা এবং এমনকি উচ্চ ফলন সঞ্চয় অ্যাকাউন্টে আপনার অর্থ রাখা। এই সমস্ত পন্থাগুলি প্যাসিভ ইনকাম তৈরি করে, তবে তাদের সামনে মূলধনের প্রয়োজন হয়।

প্যাসিভ ইনকামের জন্য কি সত্যিই “কোন কাজ নেই” প্রয়োজন?

এটি একটি মিথ। নিষ্ক্রিয় আয়ের জন্য সর্বদা সামনে কিছু প্রয়োজন: সময় বা অর্থ। যাইহোক, আপনি কাজ করার পরে এটি প্যাসিভ হয়ে যায় এমন ধারণাটি এটি সম্পর্কে লোভনীয়। উদাহরণস্বরূপ, আপনি একটি বই লিখতে 6 মাস ব্যয় করেন, এবং আপনি আর কোন কাজ ছাড়াই আপনার বাকি জীবনের জন্য আপনার বই থেকে রয়্যালটি আয় উপভোগ করতে পারেন।
এটা বলার অপেক্ষা রাখে না যে বেশি কাজ করলে আপনার আয় বাড়বে না, কিন্তু এমন একটি উপাদান রয়েছে যার উপার্জনের জন্য আর কিছুর প্রয়োজন নেই।